ছাত্র-ছাত্রীদের আয়কর জিরো রিটার্ন জমা দেওয়ার নিয়ম

ছাত্র-ছাত্রীদের আয়কর জিরো রিটার্ন –আসসালামু আলাইকুম আশা করছি সকলে ভালো আছেন, বর্তমান আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম অনুসারে বাংলাদেশের প্রত্যেকটি নাগরিককে আয়কর রিটার্ন জমা দিতে হবে প্রতিবছরের নভেম্বর মাসের মধ্যে, যদি আপনার  আয়কর একদম জিরো হয় তারপরেও আপনার আয়কর জিরো রিটার্ন জমা দিতে হবে।

তার ধারাবাহিকতায়, একজন ছাত্র বা ছাত্রীদের আয়কর জিরো রিটার্ন কিভাবে অনলাইনে মাধ্যমে আপনি জমা দিবেন আজকে পোস্টে সম্পূর্ণভাবে আপনাদেরকে দেখাবো এবং জানাবো আশা করছি আজকের এই পোষ্টের নিয়ম অনুসরণ করলে খুব সহজেই একজন ছাত্র বা ছাত্রীর আয়কর জিরো রিটার্ন অনলাইনের মাধ্যমে আপনি দিতে পারবেন।

আপনার আয় যদি জিরো হয় আর আয়কর রিটার্ন যদি প্রতি অর্থবছরে আপনি জমা না দেন, বর্তমান নিয়ম অনুসারে যে কোন সময় আয়কর রিটার্ন থেকে আপনাকে কিন্তু জরিমানা করতে হতে পারে। তাই দেরি না করে এখনো আপনারা  যারা আয়কর রিটার্ন জমা দেন নাই তারা অবশ্যই আয়কর রিটার্নটি জমা দিয়ে নিন।

ছাত্র-ছাত্রীদের আয়কর জিরো রিটার্ন জমা দিতে কি কি দরকার?

  • আয়কর রিটার্ন জমা দেওয়ার পূর্বে অবশ্যই টিন সার্টিফিকেট বা টিন নাম্বার দরকার হবে।
  • বর্তমান এবং স্থায়ী ঠিকানা।
  • বাবা -মার নাম ঠিকানা।
  • সচল একটি ফোন নাম্বার বায়োমেট্রিক করা জন্য।

উপরের এই সকল বিষয় হলেই একজন ছাত্র বা ছাত্রী অনলাইনে আয়কর জিরো রিটার্ন জমা দিতে পারবে।

ছাত্র-ছাত্রীদের আয়কর জিরো রিটার্ন জমা দেওয়ার নিয়ম

ছাত্র- ছাত্রীদের আয়কর অনলাইনে রিটার্ন জমা দেওয়ার জন্য প্রথমেই আপনি আপনার হাতে টিন নাম্বার বা টিন সার্টিফিকেটটি নিয়ে নিন।

  • এরপর গুগল এ গিয়ে সার্চ করুন –  https://etaxnbr.gov.bd/ এই ওয়েবসাইটটিতে প্রবেশ করবেন।
  • এখন আপনার সামনে জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইটটি চলে আসবে। এখানে অনেকগুলো অপশন দেখতে পাবেন এর মধ্যে “eReturn” লেখা অপশন টির উপরে ক্লিক করুন।
  • আপনি এই ওয়েবসাইটে নতুন হয়ে থাকলে আপনাকে প্রথমেই রেজিস্ট্রেশন করতে হবে। নিচের ছবির মত এরকম ইন্টারফেস আসবে এবং নিচে থেকে রেজিস্ট্রেশন লেখা অপশনটির উপরে ক্লিক করে দিবেন।
  • Signup “ফর্ম আপনার সামনে চলে আসবে এখানে আপনি আপনার টিন নাম্বার -মোবাইল নাম্বার এবং ক্যাপচা পূরণ করে সাইন ইন করে নিন। আপনি যে ফোন নাম্বারটি ব্যবহার করবেন সেই ফোন নাম্বারটি অবশ্যই আপনার টিন সার্টিফিকেটের সময় যে ভোটার ব্যবহার করা হয়েছে সেই ভোটার দ্বারা বায়োমেট্রিক করা থাকতে হবে।
  • আপনার এই একটিভ ফোন নাম্বারে ৬ সংখ্যার একটি ওটিপি কোড চলে যাবে।
  • ছয় সংখ্যার কোড দিয়ে একটি পাসওয়ার্ড সেট করে নিন।
  • এখন আপনি টিন নাম্বার এবং সেই পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করে নিন।

উপরের সকল ইনফরমেশন সঠিকভাবে দেওয়া হলে আপনি একটি প্রোফাইলে প্রবেশ করবেন।

ছাত্র-ছাত্রীদের আয়কর জিরো রিটার্ন জমা দেওয়ার নিয়ম

ধাপ-০১- Return Submission  – আপনার আইডিটি লগইন করার পর হাতের বাম পাশে রিটার্ন সাবমিশন বলে একটা অপশন দেখতে পাবেন সেই অপশনটির উপরে ক্লিক করুন।ছাত্র-ছাত্রীদের আয়কর জিরো রিটার্ন জমা দেওয়ার নিয়ম

ধাপ-০২ – assessment information এই স্টেপে আপনার ইনকাম সম্পর্কিত কিছু তথ্য আপনাকে দিতে হবে।      নিচের ছবি দেখবেন ছবিতে যেভাবে সেটআপ করা আছে সেম ভাবে আপনি ফিলাপ করে নিবেন।এরপরsave & continue “অপশানে ক্লিক করুন।
ছাত্র-ছাত্রীদের আয়কর জিরো রিটার্ন জমা দেওয়ার নিয়ম (3)

ধাপ-০৩ –additional information -এ ধাপে আপনার ঘর-বাড়ি জমা-জমির একটি লিস্ট দিতে হবে। নিচের ছবির সঙ্গে যেভাবে দেওয়া রয়েছে সবকটি টিক মার্ক সেভাবে দিয়ে নিন।

ছাত্র-ছাত্রীদের আয়কর জিরো রিটার্ন জমা দেওয়ার নিয়ম (4)

ধাপ-– Expenditure  – এই ধাপে আপনার খরচের হিসাব দিতে হবে। তো আপনি যে কাজটি করবেন আপনি নো করে আইডিয়া  একটি  খরচ আপনি বসিয়ে দিবেন। উদাহরণ স্বরূপ ২০ হাজার টাকা।

ছাত্র-ছাত্রীদের আয়কর জিরো রিটার্ন জমা দেওয়ার নিয়ম (5)

ধাপ-৫- assets & liabilities –এই ধাপটি খুবই গুরুত্বপূর্ণ একটি। এই ধাপে আপনি কোন প্রোডাক্ট বা খরচ করেছেন সেগুলোর হিসাব দিতে হবে এবং ফাইনালে আপনার ক্যালকুলেশন টি মিলতে হবে। আপনি কত টাকা খরচ করেছেন কোথা থেকে পেয়েছেন এবং কত টাকা আপনার হাতে জমা আছে সেই হিসাবটি এখানে মিলাতে হবে। নিজের ছবির সঙ্গে অবশ্যই মিলিয়ে নিবেন।

ছাত্র-ছাত্রীদের আয়কর জিরো রিটার্ন জমা দেওয়ার নিয়ম
ধাপ-৬- Tax & Payment – যেহেতু আমরা জিরো আয়কর রিটার্ন জমা দিতেছি সে ক্ষেত্রে আমাদের কোন ট্যাক্স দিতে হবে না পেমেন্ট করতে হবে না। সবকিছু জিরো জিরো থাকবে নিচে থেকে পরবর্তী ধাপে চলে যাবেন। ছবির সঙ্গে মিলিয়ে নিন।ছাত্র-ছাত্রীদের আয়কর জিরো রিটার্ন জমা দেওয়ার নিয়ম

ধাপ-৭ -Submit Return   –শেষ ধাপ  ধাপে আপনি আপনার সম্পূর্ণ হিসাব নিকাশ এবং এই ট্যাক্স ফর্মটি আপনি রিভিউ করে দেখতে পাবেন। সবকিছু ঠিকঠাক থাকলে সাবমিট অপশনের উপরে ক্লিক করে আপনার জিরো রিটার্নটি  জমা দিয়ে দিবেন।ছাত্র-ছাত্রীদের আয়কর জিরো রিটার্ন জমা দেওয়ার নিয়ম-8

ছাত্র-ছাত্রীদের আয়কর জিরো রিটার্ন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

রিটানটি সঠিকভাবে আপনার সাবমিট হয়ে গেলে। পুনরায় আপনি আপনার প্রোফাইলের বাম পাশ থেকে “Tax Record “ এই অপশনটির উপরে ক্লিক করলে আপনি আপনার জিরো রিটার্ন সার্টিফিকেট ডাউনলোডের অপশন পেয়ে যাবেন সেখান থেকে আপনি সার্টিফিকেটটি ডাউনলোড করে নিবেন।

👉গুগল নিউজে সবার আইটি বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

শেষ কথা – উপরের এই সকল নিয়ম আপনি সুন্দর এবং সঠিকভাবে যদি মেনে কাজ করেন তাহলে অবশ্যই ছাত্রছাত্রীদের আয়কর রিটার্ন অনলাইন এর মাধ্যমে জমা দিতে পারবেন।

এছাড়াও আপনাদের সুবিধার্থে, আমি নিচে আপনাদের এই ছাত্রছাত্রীদের আয়কর জিরো রিটার্ন কিভাবে জমা দিবেন তার ভিডিওটি দিয়ে দিচ্ছি আপনারা চাইলে এই ভিডিওটি দেখেও এই নিয়ম অনুসরণ করে ছাত্রছাত্রীদের অনলাইনে ০ আয়কর রিটার্নটি জমা দিতে পারবেন।

বিশেষ দ্রষ্টব্য – সম্পূর্ণ ইনফরমেশন গুলো অনলাইন থেকে সংগৃহীত।

👉🙏লেখার মধ্যে ভাষা জনিত কোন ভুল ত্রুটি হয়ে থাকলে অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

✅আজ এ পর্যন্তই ভালো থাকবেন সুস্থ থাকবেন 🤔

আপনার জন্য-

মোবাইল দিয়ে টিন সার্টিফিকেট তৈরি

অনলাইনে গৃহিণীদের আয়কর জিরো রিটার্ন জমা দেওয়ার সঠিক নিয়ম

অনলাইনে টিন সার্টিফিকেট তৈরি করার নিয়ম

আমাদের আরো সেবা সমূহ :-

↘️আমার ভিডিওগুলো পাবেন যে সকল মাধ্যমে 👇

➡️YouTube চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️Facebook পেজ ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️Instagram চ্যানেল ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️WhatsApp চ্যানেল ফলো করে রাখুন – এখানে ক্লিক করুন

➡️Telegram গ্রুপ ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️Treads চ্যানেল ফলো করে রাখুন –এখানে ক্লিক করুন

➡️TikTok চ্যানেল ফলো করে রাখুন-এখানে ক্লিক করুন

Leave a Comment