ভোটার আইডি কার্ড চেক করুন | NID Card Check 2023| Votar ID card check

আসসালামু আলাইকুম আশা করছি সকলে ভালো আছেন,আমরা যারা নতুন ভোটার হয়েছি আমাদের ভোটার আইডি কার্ডের বর্তমান অবস্থা অর্থাৎ ভোটার আইডি কার্ড চেক কিভাবে করতে হয় এই বিষয়টি অনেকেরই অজানা, কোথায় আজকের পোস্টে আমি একদম প্র্যাকটিক্যালি আপনাদেরকে স্টেপ বাই স্টেপ দেখাবো, কিভাবে আপনারা ভোটার আইডি কার্ড চেক করবেন।

এছাড়াও আজকের পোস্টটা জানতে পারবেন, ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম, যারা পুরাতন ভোটার আইডি কার্ড আসে তারা পুরাতন ভোটার আইডি কার্ড কিভাবে চেক করবেন সে বিষয়ে, নাম্বার দিয়ে এনআইডি কার্ড চেক এবং নতুন ভোটার আইডি কার্ড চেক।অর্থাৎ Nid card check সম্পর্কিত সকল বিষয় আজকের এই পোস্টে জানতে পারবেন।

নাম্বার দিয়ে এনআইডি কার্ড চেক

প্রথমেই আপনাদেরকে আমরা যারা নতুন ভোটার হয়েছি তাদের স্লিপ নাম্বার দিয়ে কিভাবে এনআইডি কার্ড চেক করবেন সে বিষয়টি দেখাবো –

ধাপ-০১

প্রথমে আপনি যেকোনো একটি মোবাইল অথবা কম্পিউটার থেকে https://services.nidw.gov.bd/nidpub/  নির্বাচন কমিশনে এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপরে নিচের ছবির মত এরকম ওয়েবসাইটের প্রথম ইন্টারফেস চলে আসবে।ওয়েবসাইটে আপনার যদি অ্যাকাউন্ট তৈরি করা না থাকে তাহলে”রেজিস্টার করুন ” এই অপশনটির উপরে ক্লিক করুন।ভোটার আইডি কার্ড চেক করুন

ধাপ-০২

এরপরে আপনার সামনে রেজিস্ট্রেশন করার এই ফর্মটি বা বক্স চলে আসবে।এখানে আপনি আপনার ভোটার হওয়ার সময় যে নিবন্ধিত স্লিপ দিয়েছে সেই স্লিপের ফরম নাম্বারটি দিয়ে দিন এবং সেখানে থাকা জন্ম তারিখটি দিয়ে দিন। এরপরে আপনি একটা ক্যাপচা আসবে সেই কাপচাটি পূরণ করে” সাবমিট” অপশন এর উপরে ক্লিক করে দিন ।ভোটার আইডি কার্ড চেক করুন

ধাপ-০৩

এখন আপনার সামনে আপনার স্থায়ী এবং বর্তমান ঠিকানা সিলেক্ট করার প্যানেল চলে আসবে।সেখান থেকে আপনি আপনার স্লিপে বা ফরমে দেওয়া যে স্থায়ী এবং বর্তমান ঠিকানা আছে সেটি বাছাই করুন।

ধাপ-০৪

এরপর মোবাইল ভেরিফিকেশন এর একটি প্যানেল আসবে আপনি একটি সচল মোবাইল নাম্বার দিয়ে দিন। মোবাইল নাম্বারটিতে ৬ সংখ্যার একটি ওটিপি কোড যাবে সেই ওটিপি কোডটি বসিয়ে দিন।NID Card Check

এরপরে আপনার কম্পিউটার অথবা মোবাইলের স্কিনে একটি QR কোড দেখানো হবে।এখন অন্য একটি মোবাইলে NID Wallet মোবাইল অ্যাপ্লিকেশন গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করে নিবেন। এরপরে মোবাইলে অ্যাপ্লিকেশনটি ওপেন করে QR কোডটি স্ক্যান করে নিবেন।ভোটার আইডি কার্ড চেক করুন

এরপরে আপনাকে ফেইস ভেরিফিকেশন করতে হবে। আপনার যখন QR কোড স্ক্যান হয়ে যাবে তখন অটোমেটিকলি অ্যাপ্লিকেশনটিতে start face scan” এই অপশনটি আপনার সামনে চলে আসবে সেখান থেকে আপনি ক্লিক করলেই অটোমেটিক্যালি ক্যামেরা ওপন হয়ে যাবে।

তিনটি মাধ্যমে আপনাকে ফেইজ ভেরিফিকেশন করতে হবে।

  • প্রথমে আপনি সোজাসুজি করে আপনার মুখমণ্ডল রাখবেন।
  • দ্বিতীয়বার আপনি এক পাশে আপনার মুখমন্ডল রাখবেন।
  • তৃতীয়বার আপনি অন্য পাশে মুখমণ্ডল রাখবেন।

ক্যামেরার নিচের দিকে লক্ষ্য করলে সেখানে ইন্সট্রাকশন দেওয়া আছে সেটি আপনি ফলো করতে পারেন।এভাবে আপনি আপনার ফেইস ভেরিফিকেশন কমপ্লিট করে ফেলবেন। নিচের ছবি অনুসরণ করুনভোটার আইডি কার্ড চেক করুন

ধাপ-০৫

এরপরে আপনি কম্পিউটারের যেখান থেকে মোবাইল অ্যাপ্লিকেশনে কথা QR কোডের কথা বলা হয়েছিল সেখানে আপনি দেখতে পাবেন” সেট পাসওয়ার্ড “এই অপশনটি এখান থেকে “সেট পাসওয়ার্ড” এই অপশনটির উপরে জাস্ট ক্লিক করে দিবেন।ভোটার আইডি কার্ড চেক করুন

ধাপ-০৬

এখন নিচে দেওয়ায় ছবির মত তিনটি অপশন আসবে। ১) ইউজার নেম- আপনি আপনার ইউজার নেমটি এখানে ব্যবহার করবেন।

২) পাসওয়ার্ড -এখানে নতুন করে আপনি একটি স্ট্রং পাসওয়ার্ড ব্যবহার করবেন এবং পাসওয়ার্ডটি সংরক্ষণ করে রাখবেন।

৩) পুনরায় পাসওয়ার্ড লিখুন -এই অপশনটিতে আপনি উপরে যে পাসওয়ার্ডটি ব্যবহার করেছেন সেম পাসওয়ার্ডটি এখানে ব্যবহার করবেন। এরপরে নিচে থাকা “আপডেট” অপশন থেকে বলে জাস্ট ক্লিক করে দিবেন।

ভোটার আইডি কার্ড চেক

ব্যাস আপনার কাজ শেষ আপনি আপনার ভোটার আইডি কার্ডের সম্পূর্ণ প্রোফাইলটি এখানে দেখতে পাবেন।

ধাপ-০৭

এখন আপনি প্রোফাইলটি স্কোল করে নিচের দিকে আসলে “ডাউনলোড” বলে একটি অপশন দেখতে পাবেন।সেখান থেকে আপনি ক্লিক করা আপনার ভোটার আইডি কার্ডটি ডাউনলোড করে ফেলতে পারবেন খুব সহজে।

ভোটার আইডি কার্ড চেক ২০২৩

ভোটার আইডি কার্ড চেক করার জন্য services.nidw.gov.bd এই ওয়েবসাইটে যাওয়ার পর ভোটার আইডি নাম্বার, জন্ম তারিখ ঠিকানা এবং মোবাইল নাম্বার রেজিস্ট্রেশন করুন।

এরপর NID Wallet মোবাইল এপ্লিকেশন দিয়ে ফেইস ভেরিফাই সম্পন্ন করুন। ভেরিফিকেশন শেষে একাউন্টের পাসওয়ার্ড সেট করুন। এরপরের লগইন করে পুনরায় আপনার প্রোফাইল থেকে এনআইডি কার্ড চেক করুন।

পুরাতন ভোটার আইডি কার্ড চেক

পুরাতন ভোটার আইডি কার্ড চেক করার জন্য একই ভাবে আপনি নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd প্রবেশ করে আপনি আপনার ভোটার আইডি নাম্বার, জন্ম তারিখ, ফেইস ভেরিফিকেশন করে আপনার আইডির পাসওয়ার্ড সেট করে,পুনরায় আপনার ইউজার আইডি পাসওয়ার্ড দিয়ে প্রোফাইল থেকে আপনার পুরাতন ভোটার আইডি কার্ডটিও আপনি চেক করতে পারবেন।

SMS দিয়ে নতুন ভোটার আইডি চেক

আপনারা চাইলে আপনারা আপনাদের মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ডের বর্তমান অবস্থা বা ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে এনআইডি কার্ড চেক করার জন্য মোবাইলের মেসেজ অপশন থেকে NID স্পেস From Number স্পেস DD-MM- YYYY লিখে ১০৫ নাম্বারে Send করুন

কিছুক্ষণের মধ্যে ফিরতে একটি মেসেজ আপনার এনআইডি প্রস্তুত হলে তা জানিয়ে দেওয়া হবে এবং আপনার ভোটার আইডি কার্ডের নাম্বারও পাঠিয়ে দেওয়া হবে।

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক

এছাড়াও আপনার চাইলে শুধুমাত্র হাতে থাকা স্মার্ট মোবাইল ফোন দিও আপনার এন আই ডি কার্ড চেক করতে পারবেন। মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার সহজ উপায় হল online GD App ব্যবহার করে চেক করা। এই কাজটি করার জন্য প্রথমে আপনাকে আপনার মোবাইল ফোনের গুগল প্লে স্টোরে গিয়ে GD App ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে। অ্যাপটি ওপেন করার পর “নিবন্ধন” বলে অপশন দেখতে পাবে সেখানে আপনার এনআইডি নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে আপনার ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।

ভোটার আইডি কার্ড চেক করা সম্পর্কিত কিছু প্রশ্ন

অনলাইনের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করা যায় কিনা?

হ্যাঁ আপনি চাইলেই অনলাইনের মাধ্যমে খুব সহজেই আপনার নির্বাচন কমিশনার ওয়েবসাইট services.nidw.gov.bd থেকে আপনার ভোটার আইডি কার্ডটি চেক করতে পারবেন

SMS এর মাধ্যমে কি ভোটার আইডি কার্ড চেক করা যায়?

হ্যাঁ আপনি চাইলে আপনার সিমে এসএমএসের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।

ভোটার আইডি কার্ড চেক করতে কি কোন টাকা লাগে?

না ভোটার আইডি কার্ড চেক করতে কোন টাকা লাগেনা।

শুধুমাত্র মোবাইল এপ্লিকেশন দিয়ে কি ভোটার আইডি কার্ড চেক করা যায়?

হ্যাঁ আপনি চাইলে শুধুমাত্র মোবাইল এপ্লিকেশন দিয়েও ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।

শেষ কথা –আমাদের মধ্যে বর্তমানে অনেকেই রয়েছেন যারা ভোটার আইডি কার্ড নতুন তৈরি করেছে বা নতুন আবেদন করেছে কিন্তু এখনো পর্যন্ত তারা তাদের ভোটার আইডি কার্ডের বর্তমান অবস্থা জানে না, তারা উপরের এই নিয়মগুলি থেকে যে কোন একটি নিয়ম ব্যবহার করে খুব সহজেই ঘরে বসে কিন্তু তাদের ভোটার আইডি কার্ডের বর্তমান অবস্থা বা ভোটার আইডি কার্ড টি ডাউনলোড করে যেকোনো ধরনের কাজে ব্যবহার করতে পারবে।

👉গুগল নিউজে সবার আইটি বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

আশা করছি উপরের দেখানো এই নিয়ম অনুসরণ করে খুব সহজেই আপনি আপনার ভোটার আইডি কার্ডটি দেখতে পাবেন ডাউনলোড করতে পারবেন। ভাই আপনি যদি সম্পূর্ণ এই পোস্টে দেখানো নিয়ম অনুসরণ করে আপনি উপকৃত হয়ে থাকেন। তাহলে অবশ্যই আমাদের পোস্টে একটি কমেন্টস করে আমাদের আরও বেশি ইন্সপায়ার করবেন। যাতে করে পরবর্তীতে এইরকম তথ্যবহুল বিভিন্ন ধরনের তথ্য আপনাদেরকে দিয়ে উপকৃত করতে পারি।

এছাড়া ওই পোষ্টের মধ্যে ভাষাগত যদি কোন সমস্যা হয়ে থাকে বা ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ভোটার আইডি কার্ড সম্পর্কিত সকল ধরনের সমস্যার সমাধান পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোস্টগুলি পড়বেন।

আপনার জন্য আরো –

Leave a Comment