বিকাশ অটো পে কিভাবে কাজ করে |বিকাশের নতুন এই ফিচারের সুবিধা সহ A to Z

আসসালামু আলাইকুম আশা করছি সকলে ভালো আছেন। যারা বিকাশের অটোপে এই নতুন ফিচারটির সঙ্গে যুক্ত হয়েছেন বা ফিচারটি ইদানিং বিকাশের অ্যাপস এ বা বিভিন্ন\ অনলাইন মাধ্যমে দেখতে পাচ্ছেন, তাদের জন্য আজকের এই পোস্টটি আজকের এই পোস্টে আপনাদেরকে জানাবো, বিকাশ অটো পেয়ে কি, বিকাশ অটোপে কিভাবে কাজ করে, বিকাশ অটোতে কিভাবে সিলেক্ট করে, বিকাশ অটোপের সুবিধা  এছাড়াও বিকাশের অটো কে সম্পর্কিত সকল বিষয় জানতে পারবেন।

বিকাশ কি?

বিকাশ বাংলাদেশের যতগুলি মোবাইল ব্যাংকিং সেবা প্রতিষ্ঠান রয়েছে। তাদের মধ্যে সবচাইতে উন্নত সার্ভিস দিয়ে এবং নাম্বার ওয়ান এ রয়েছে এই বিকাশ মোবাইল ব্যাংকিং কোম্পানি।বিকাশ মোবাইল ব্যাংকিং কোম্পানি ব্রাক ব্যাংক পরিচালিত।বর্তমানে বিকাশ মোবাইল ব্যাংকিং গ্রামগঞ্জ থেকে শুরু করেপুরো বাংলাদেশে এখন বিস্তৃত।

বিকাশ মোবাইল ব্যাংকিং সার্ভিস এবং বিকাশ মোবাইল ব্যাংকিং সম্পর্কে জানে না এমন একটি পরিবার ও বাংলাদেশে আপনি নিয়ে আসতে পারবেন না, বিকাশ মোবাইল ব্যাংকিং সার্ভিস ব্যবহার করুক অথবা না করুক কিন্তু বিকাশ মোবাইল ব্যাংকিং সম্পর্কে সকলেরই জানা রয়েছে।তাই বিকাশকে আমরা মোবাইল ব্যাংকিং সেবা প্রতিষ্ঠান বলে থাকি।

বিকাশ অটো পে কি?

বিকাশ অটোপে কি এই বিষয়টি নিয়ে অনেকেই google এ সার্চ করে থাকেন তাই আপনাদের একদম
বাংলা ভাষায় ক্লিয়ার করে দিচ্ছি-

বিকাশ অ্যাপস এর নতুন একটি আপডেট বা ফিচার হচ্ছে বিকাশ অটো পে। অর্থাৎ বিকাশ মোবাইল ব্যাংকিং এর নতুন অপশন বা নতুন এই ফিচার এর নামই অটো পে।

বিকাশ অটোপে কিভাবে কাজ করে?

বিকাশের নতুন ফিচারের এই আপডেটে এই অটোপের সাহায্যে আপনি যেকোনো ধরনের বিল আপনি আগে থেকেই সেভ করে রাখতে পারবেন। এবং সেম ডেটে আপনার ব্যালেন্সে যখন টাকা জমা থাকবে সেই পেমেন্টটি কিন্তু আপনার অটোমেটিকলি চলে যাবে। অর্থাৎ আপনাকে প্রতিদিন কাউকে বা প্রতি মাসে কাউকে আপনি বিল পেমেন্ট করার জন্য আপনার রেগুলার বেঁচে যে সকল বিল আপনার পেমেন্ট করতে হয় বিকাশের মাধ্যমে তার জন্য আপনার এক্সট্রা ভাবে প্রতিবার বিকাশ অ্যাপসের মাধ্যমে বা বিকাশ মোবাইল ব্যাংকিং ব্যবহার করার প্রয়োজন নেই।

শুধুমাত্র বিকাশ অটো পেয়ে আপনি সেভ করে রাখবেন এবং ব্যালেন্সে টাকা জমা রাখবেন তাহলে অটোমেটিক পেমেন্ট হয়ে যাবে।

👉গুগল নিউজে সবার আইটি বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

তাই বিকাশের এই অটোফে ফিচারটি বর্তমানে এখন খুবই জনপ্রিয় এবং খুবই আলোচিত একটি বিষয়।

বিকাশ অটোপে সেটআপ করার নিয়ম

এখন আমরা একদম লাইভ আকারে প্র্যাকটিক্যালি দেখব কিভাবে কোথায় থেকে এই অপশন পাবো এবং কিভাবে আমরা এটি বিল পেমেন্টের জন্য সেটআপ করব এ টু জেড ।

প্রথমে আপনি আপনার স্মার্ট মোবাইল ফোনে অথবা স্মার্ট ডিভাইসে আপনার বিকাশ অ্যাকাউন্টটি বা অ্যাপসটি লগইন করে নিবেন।

👉এরপরের নিচের মত এরকম বিকাশের আপনার অ্যাকাউন্টের অ্যাপসের প্যানেলটি সামনে চলে আসবে সেখান থেকে আপনি “পে বিল ” এই অপশনটি কে বাছাই করবেন।

👉এখন আপনার সামনে বিকাশের মাধ্যমে যতগুলি বিল পেমেন্ট করার কোম্পানি বা প্রতিষ্ঠান রয়েছে সবগুলি লিস্ট আপনার সামনে চলে আসবে।নিচের ছবির মত।
বিকাশ অটো পে কিভাবে কাজ করে

👉এখন আপনি যে প্রতিষ্ঠানকে অটো পে অর্থাৎ অটো বিল পে করতে চান সে প্রতিষ্ঠানটি সিলেক্ট করুন।অথবা আপনি আপনার বিকাশ অ্যাপসে প্রবেশ করলেই অটো পেয়ে বলে একটি নতুন ফিচার বা অপশন দেখতে পাবেন। নিচের ছবি ফলো করুন-

বিকাশ অটো পে কিভাবে কাজ করে

 

👉এরপর নতুন অটো পে চালু করুন এই অপশন টির উপরে নিচে থেকে ক্লিক করুন।এরপরে আপনার সামনে দুটি অপশন আসবে অর্থাৎ বিল পে এবং সেন্ড মানি।আপনি এই অটো পে কোথায় সেটাপ করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করে দিবেন।

বিকাশ অটো পে কিভাবে কাজ করে

 

ধরুন আমি উদাহরণস্বরূপ সেন্ড মানিতে সিলেক্ট করলাম। অর্থাৎ আমি এমন একটি নাম্বার এখানে সিলেক্ট করব যে নাম্বারটি অটো পেমেন্ট হয়ে যাবে অর্থাৎ প্রতি মাসে যে ডেট তারিখ আমি সময় সিলেক্ট করে রাখবো সেম নাম্বারটিতে অটোমেটিকলি প্রতি মাসে বা যতদিন পর পর আমি সিলেট করে রাখবো সেটি কিন্তু পেমেন্ট হয়ে যাবে।

উদাহরণ স্বরূপ নিচের স্ক্রিনশট টি দেখুনা আরো পরিষ্কারভাবে বুঝতে পারবেন।

বিকাশ অটো পে কিভাবে কাজ করে
তো দেখুন উপরের স্ক্রিনশট দিতে আপনি কিন্তু প্রতি ১৫ দিন প্রতি মাস প্রতি সপ্তায় তারিখ টাকার পরিমান সবকিছু কিন্তু পরিবর্তন করে ফেলতে পারবেন।
এখান থেকে সবকিছু ঠিকঠাক করে আপনি যা সিলেক্ট করে নিচের অপশনটিতে পরবর্তীতে ক্লিক করবেন। ব্যাস
আপনার কাজ শেষ এখন নিচের মত এরকম উইন্ডো চলে আসবে প্রেস করলে আপনার পেমেন্টীয় চলে যাবে এবং প্রতি মাসেরই সেম তারিখ এবং সময় আপনার এই পেমেন্টটি অটোমেটিক প্রতি মাসে চলে যাবে।
আশা করছি আমরা যারা বিকাশের নতুন এই ফিচার অটো পেয়ে সম্পর্কে জানি না কিভাবে সেটআপ করব এ বিষয়টি সম্পূর্ণভাবে বুঝে গিয়েছি।

Leave a Comment