বিকাশে টাকা ভুল নাম্বারে চলে গেলে কিভাবে ফেরত আনবেন?

আসসালামু আলাইকুম আশা করছি সকলে ভালো আছেন, হেডলাইন দেখতে বুঝে গেছেন আজকের পোস্টটি প্রতিটি বিকাশ ব্যবহার করে মানুষদের জন্য জানা দরকার। আজকে আপনাদেরকে জানাবো বিকাশের টাকা ভুল নাম্বারে চলে গেলে কিভাবে তা ফেরত আনবেন বা করনীয় কি?

বর্তমানে আমাদের দেশে বিকাশ ব্যবহারের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। আর গ্রাহকের সেবা বারিয়ে বিকাশ ও প্রচুর পরিমাণে সুযোগ সুবিধা এবং বিভিন্ন অফার নিয়ে আসছে গ্রাহকের জন্য।

আর বিশ্বাস ব্যবহারকারীর সংখ্যা বেড়ে যাওয়ার ফলে প্রতারকের সংখ্যাও দিন দিন বেড়ে চলেছে এবং তার পাশাপাশি আমরা অনেকেই বিকাশে টাকা পাঠাতে গিয়ে সতর্ক অবস্থায় না থাকার ফলে আমরা অন্য বিকাশ একাউন্ট এর নাম্বারে টাকা পাঠিয়ে দিই অনেক সময়। তাই আজকে কথা বলব বিকাশের ভুল নাম্বারে টাকা পাঠিয়ে দিলে করনীয় আসলে কি এবং কিভাবে ফেরত আনা সম্ভব সে বিষয়। তো চলুন বিস্তারিত জেনে নেই।

বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে করণীয় –প্রথম ধাপ

আপনি যখন বিকাশ কোন ভুল নাম্বারে আপনি টাকা পাঠিয়ে দিবেন তখন প্রথমেই যে কাজটি করবেন। নিকটস্থ যে কোন থানায় আপনি সরাসরি চলে যাবেন এবং যে নাম্বারে আপনি ভুলে টাকা পাঠিয়ে দিয়েছেন সেই বিকাশ নাম্বার দিয়ে সাধারন একটা জিডি থানায় করে ফেলবেন। এরপরে আপনি জিডির কপি নিয়ে নিকটস্থ বিকাশ কাস্টমার কেয়ারে আপনি চলে যাবেন। এবং সেখানে গিয়ে আপনি যে নাম্বারে টাকা পাঠিয়েছেন সে সম্পর্কে তাদের সঙ্গে বিস্তারিত সবকিছু বলবেন। তারাই আপনার খুব দ্রুত সমাধান করে দিবে।

আপনার জন্য-ব্যাংক লোন মওকুফের আবেদন বাংলা (ব্যাংকিং টিপস)

এছাড়াও আপনি যদি অধিক পরিমাণ টাকা বিকাশের কোন ভুল নাম্বারে পাঠিয়ে দিয়ে থাকেন, তাহলে দ্রুত আপনি নিকটস্থ থানায় গিয়ে সাধারণ একটি ডায়েরি করবেন। এবং সেই কপি নিয়ে সরাসরি আপনার বিকাশ নিকটস্থ কাস্টমার সার্ভিস বা কাস্টমার কেয়ার পয়েন্টে যোগাযোগ করবেন। সেখানেও আপনার সমস্যার কথা আপনি বিস্তারিত বলে দিবেন। এবং অবশ্যই থানার ডায়েরির এক কপি প্রমাণ নিয়ে যাবেন।তবে অনেক সময় আমাদের যে সমস্যা হয়ে থাকে।

বিকাশ কাস্টমার পয়েন্টগুলি আমাদের জেলা শহর বা থানাতে থাকার ফলে অনেক সময় লেগে যেতে পারে। তাই আপনি আমার ব্যক্তিগত অভিজ্ঞতা টা কি কাজে লাগিয়ে আপনি যে কাজটি করবেন বিকাশের হেল্পলাইন নাম্বারে সরাসরি যোগাযোগ করবেন।

বিকাশ হেল্পলাইন নাম্বার –১৬২৪৭ অথবা বিকাশের যেকোন নিচে থাকায় কন্টাকআস ফর্ম থেকে আপনি যেকোন মাধ্যমে তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারবেন।

আশা করছি প্রথম ধাপের এই উপরে নিয়মগুলি যদি আপনি একদম সঠিকভাবে অনুসরণ করতে পারেন। তাহলে অবশ্যই ভুলে চলে যাওয়া বিকাশ নাম্বারে টাকাটি আপনি ফেরত পাবেন ইনশাল্লাহ।তবে অবশ্যই আপনাকে কিন্তু যথেষ্ট পরিমাণ প্রমাণপত্র সঙ্গে রেখে কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হবে।

বিকাশ ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় – দ্বিতীয় ধাপ

আমরা যেহেতু অনেক সময় অনেক বেখেয়ালি অবস্থায় থাকার ফলে অনেক সময় আমরা সেন্ড মানি করতে গিয়ে ভুল ভুল বিকাশ নাম্বারে টাকা সেন্ড মানি করে ফেলি।

অর্থাৎ বিকাশ ভুল নাম্বারে আমরা টাকা পাঠিয়ে দিই। আর এই টাকা পাঠানোর পরে আমরা সবচাইতে বড় যে ভুল কাজটি করে থাকি, তা হচ্ছে আমরা যে ভুল নাম্বারে টাকাটি পাঠিয়েছি তাকে সর্বপ্রথম ফোন করে সেই টাকা পাঠানোর কথাটি আমরা বলে থাকি।

এই কাজটি আপনি ভুলেও করবেন না। কারণ আপনি যখনই সেই নাম্বারে ফোন দিবেন, সেই ব্যক্তি যদি অসৎ হয়ে থাকে তাহলে সঙ্গে সঙ্গে সে টাকাটি কিন্তু উঠিয়ে নিবে। পরবর্তীতে টাকাটি ফেরত পেতে আপনার অনেক ঝামেলার সম্মুখীন হতে পারে।

কারণ অনেক সময় অনেকে ব্যস্ততার ফলে কিন্তু অনেক সময় বিকাশে টাকা গেলে বা সে টাকা উইথড্রো করে কিন্তু অনেক সময় নেই। এজন্য তাকে ইনফরমেশন না দেওয়াই ভালো।

এজন্য আপনার বিকাশ ভুল নাম্বারে টাকা চলে গেলে সময় নষ্ট না করে সরাসরি নিকটস্থ থানায় চলে যাবেন। এবং সেখানে যে দ্রুত একটি থানায় GD করে নিবেন।এবং সেই GD কপি নিয়ে সরাসরি সময় নষ্ট না করে আপনার নিকটস্থ বিকাশ কাস্টমার কেয়ারে চলে যাবেন। এবং তাদেরকে সমস্ত ঘটনা বিস্তারিত সুন্দরভাবে বুঝিয়ে বলবেন।

👉গুগল নিউজে সবার আইটি বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

তারা আপনাকে আপনার ট্রানজেকশন আইডি আপনার অ্যাকাউন্ট কিনা সে সম্পর্কে কিছু ভেরিফাই প্রশ্ন করবে। সেই প্রশ্নের উত্তরগুলি আপনি সুন্দর ভাবে দিয়ে দিবেন। অবশ্যই আগে থেকে আপনার বিকাশের লাস্ট লেনদেনের হিসাব নিকাশ মনে করে যাবেন। যাতে করে বিশ্বাস কাস্টমার ম্যানেজাররা আপনাকে প্রশ্ন করলে আপনি সঠিক উত্তরগুলি দিতে পারেন।

এরপরে তাদের কাছে সত্যতা সবকিছু ঠিকঠাক হলে। বিকাশ কাস্টমার ম্যানেজাররা নিজের থেকেই ভুল নাম্বারের ব্যক্তিকে ফোন করবে। এবং সেম ভাবে এই টাকাটি যে তার একাউন্টে গিয়েছে সেই সম্পর্কে জানতে চাইবে। অর্থাৎ এই ট্রানজেকশন আইডি থেকে শুরু করে সব কিছুর বিনিময়ে কাস্টমার ম্যানেজাররা তাকে বাধ্য করাবে যে এই টাকাটি ভুলক্রমে তার কাছে চলে গিয়েছে।

পরে তারা ভালোভাবে বলবে টাকাটা ফেরত পাঠিয়ে দেওয়ার জন্য অর্থাৎ আপনার নাম্বারে। কিন্তু সে যদি রাজি না হয়। তাহলে তার টাকাটি এমনভাবে সুইচ করে দিবে সেই টাকাটি আর উত্তোলন করতে পারবেনা। এবং সিস্টেমেটিকভাবে সেই টাকাটি বিকাশের মাধ্যমে আপনার একাউন্টে চলে আসবে।

আশা করছি এই দ্বিতীয় ধাপে উপরের এই নিয়মটি অনুসরণ করলে অবশ্যই বিকাশের ভুল নাম্বারের টাকা চলে যাওয়া । টাকাটি আপনি ফেরত পাবেন।

বিকাশ ভুল নাম্বারে টাকা চলে যাওয়ার সঙ্গে সঙ্গে ওই ব্যক্তি যদি টাকা উত্তোলন করে তাহলে করণীয় কি?

অনেকের মধ্যে বিকাশে ভুল নাম্বারে টাকা পাঠানোর পরে এই ধরনের অনেক কমন প্রশ্ন কিন্তু চলে আসে। তবে এই প্রশ্নটি কিন্তু খুবই গুরুত্বপূর্ণ।

ভুল নাম্বারে টাকা দাও পরে সেই ব্যক্তি যদি সরাসরি সময় অতিবাহিত না করে টাকাটা উত্তোলন করে ফেলে তাহলে আমাদের করণীয় কি। আবার থানায় জিডি করার পূর্বে টাকাটি উত্তোলন করে ফেলেছে তাহলে কি করা যাবে? তো এই সকল প্রশ্নের উত্তর একটাই যে এটা হইলে আপনার করণীয় কিছু করার নেই। টাকা যদি উত্তোলন করে ফেলে সেক্ষেত্রে কোন কিছু করার থাকেনা।

তবে আপনি একটি কাজ করতে পারেন। আপনি তার কাছে ফোন করে। আপনি বিস্তারিত সমস্যার কথা বলে। request করে টাকা আপনি আপনার কাছে নিয়ে আসতে পারেন। এছাড়া অন্য কোন কিছু করার নেই।

বিকাশ খোলা নেই এমন নাম্বারে টাকা চলে গেলে কি করবেন?

দেখুন এই সমস্যাটিতেও কিন্তু বিকাশ গ্রাহকেরা পড়ে যায়। অর্থাৎ এমন নাম্বারে ভুল করে টাকা চলে গেছে যেই নাম্বারটিতে। বিকাশ একাউন্টটি খোলা নেই সে ক্ষেত্রে আসলে কি করবেন। তো চলুন এ বিষয়ে জেনে নিই।

এই কাজটি হলে প্রথমে আপনি আপনার বিকাশ অ্যাপসে আপনার একাউন্টটি লগইন করে নিবেন।

এরপর আপনি “send money “অপশনে গিয়ে। request send to non Baksh user “এই অপশন থেকে যে নাম্বারে আপনি টাকা সেন্ড করেছেন সেটি ক্যানসেল করে দিবেন।

এরপরে আপনি কিছু সময় অতিবাহিত করবেন সেই সময়ের মধ্যে দেখবেন অটোমেটিকলি সেই টাকাটি আপনার মূল অ্যাকাউন্টে জমা হয়ে গিয়েছে। আশা করছি এভাবে আপনারা নন বিকাশ অ্যাকাউন্টে চলে যাওয়া টাকাটি আপনার মূল একাউন্টে ফেরত নিয়ে আসতে পারবেন।

সচরাচর প্রশ্ন উত্তর

ভুল নাম্বারে টাকা চলে গেলে কি ফেরত পাওয়া যায়?

হ্যাঁ পাওয়া যায় তবে কিছু নিয়ম আপনাকে অনুসরণ করতে হবে।

যদি ওই ব্যক্তি টাকা দ্রুত উঠিয়ে ফেলে তাহলে কি টাকা পাওয়া যাবে?

জি না পাওয়া যাবে না। তবে আপনি সেই নাম্বারে কল করে তাকে রিকোয়েস্ট করে টাকাটি ফেরত নিয়ে আসতে পারবেন।

আপনার জন্য আরো 

  • ইউটিউবে – ব্লগিং,ইউটিউবিং,ফেসবুকিং থেকে ইনকাম সম্পর্কিত ভিডিও পেতে–এখানে ভিজিট করুন
  • ফেসবুকে- ব্লগিং, ইউটিউবিং, ফেসবুকিং থেকে ইনকাম সম্পর্কিত সকল ভিডিও পেতে –এখানে ভিজিট করুন

আপনার জন্য-

ব্যাংক লোন মওকুফের আবেদন বাংলা (ব্যাংকিং টিপস)

Leave a Comment