গ্রামীণ ব্যাংকের বর্তমান চেয়ারম্যান, এমডি, মালিক কে?

আসসালামু আলাইকুম আশা করছি সকলে ভালো আছে, আজকের পোস্টে আপনারা জানতে পারবেন, গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান কে, গ্রামীণ ব্যাংকের বর্তমান এমডি কে, গ্রামীণ ব্যাংকের বর্তমান মালিক কে, গ্রামীণ ব্যাংকের শাখা কয়টি, গ্রামীণ ব্যাংকের সুদের হার কত এছাড়াও জানতে পারবেন গ্রামীণ ব্যাংকের বর্তমান অবস্থা এবং গ্রামীণ ব্যাংক সম্পর্কিত আরো অনেক তথ্য।

গ্রামীণ ব্যাংক বাংলাদেশের একটি ক্ষুদ্র ঋণ প্রদানকারী সংস্থা। এবং সামাজিক উন্নয়ন ব্যাংক। বিশেষ করে গ্রামীণ ব্যাংকের সহায়তা পেয়ে থাকেন গ্রামগঞ্জের ক্ষুদ্র উদ্যোক্তা থেকে শুরু করে মহিলা উদ্যোক্তাদের জন্যই এই ব্যাংকটি মূলত ব্যবহৃত হচ্ছে। ক্ষুদ্র উদ্যোক্ত তাদেরকে ক্ষুদ্র ক্ষুদ্র ঋণ দিয়ে তাদেরকে সহায়তা করার লক্ষ্যেই এই গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠিত করে।

গ্রামীণ ব্যাংকের ইতিহাস

১৯৭৬ সালে ডঃ মুহাম্মদ ইউনুস।গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠিত করেন। তবে যাত্রা শুরু করেন ১৯৮৩ সালে বৈধভাবে। গ্রামীণ ব্যাংক মূলত মহিলাদের ক্ষুদ্র ক্ষুদ্র ঋণের মাধ্যমে একটি সামাজিকতা তৈরি করা এবং সচ্ছলতা নিয়ে আসা দেওয়া এর উদ্দেশ্যে।

গ্রামীণ ব্যাংকের বর্তমান চেয়ারম্যান কে

গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান হিসেবে নতুন করে আবার পূর্ণ নিয়োগপ্রাপ্ত হলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেটরের অধ্যাপক ডক্টর কে এম সাইফুল মসজিদ।

আপনার জন্য-বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর কে?

অর্থাৎ আপনারা যে বিষয়টি জানতে চেয়ে google সার্চ করেছেন যে গ্রামীণ ব্যাংকের বর্তমান চেয়ারম্যান কে? তার উত্তর হচ্ছে বর্তমানে গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান হিসেবে পূর্ণ নিয়োগপ্রাপ্ত হয়েছেন অধ্যাপক ডক্টর কে এম সাইফুল মজিদ।

গ্রামীণ ব্যাংকের মালিক কে?

গ্রামীণ ব্যাংকের মালিক ডঃ মুহাম্মদ ইউনুস। ১৯৭৬ সালে তিনি গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠিত করেন। তবে ১৯৮৩ সালে এটি বৈধ এবং স্বতন্ত্র ব্যাংক হিসেবে যাত্রা শুরু করে।

গ্রামীণ ব্যাংকের বর্তমান এমডির নাম কি?

গ্রামীণ ব্যাংকের বর্তমান নতুন ব্যবস্থাপক পরিচালক বা এমডির নাম মোঃ আব্দুর রহিম খান। তিনি পূর্বে ডিএমডি হিসাবে এই ব্যাংকে কর্মরত ছিলেন বর্তমানে পদ উন্নতি দিয়ে তাকে এমডি করা হয়েছে।

গ্রামীণ ব্যাংকের শাখা কয়টি?

বিভিন্ন অনলাইন তথ্যের সূত্রে জানা গিয়েছে বর্তমানে ২৫৬৮ টি শাখা নিয়ে এই গ্রামীণ ব্যাংক তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

গ্রামীণ ব্যাংকের সুদের হার কত?

গ্রামীণ ব্যাংক সুদের হার তাদের ঋণের ধরনের উপরে বিভিন্ন রকম হয়ে থাকে।

গ্রামীণ ব্যাংকের পাঁচ ধরনের গেম চালু আছে।

.সহজ ঋণ

.গৃহঋণ

.উচ্চশিক্ষার ঋণ

.সংগ্রামী ভিক্ষুক সদস্য ঋণ।

.কেন্দ্রঘর নির্মাণ ঋণ

.সহজ ঋণ সুদের হার

যদি কেউ 1000 টাকা ঋণ নেন তাহলে ৪৪ কিস্তিতে থাকে পরিশোধ করতে হবে এবং  প্রতি হাজারে পঁচিশ টাকা কিস্তি আকারে আপনাকে এগারোশো টাকা পরিশোধ করতে হবে। এভাবে আপনাকে পাঁচ হাজার টাকা পর্যন্ত সহজ কিস্তিতে লোন দেওয়া হবে  ৫০০০ টাকায় আপনাকে ৪৪ কিস্তিতে ৫৫০০ টাকা পরিশোধ করতে হবে।

.গৃহঋণ সুদের হার

গ্রাহকদেরকে ঘর বানানোর জন্য এই ঋণ প্রদান করা হয় ২৫ হাজার টাকা দেওয়া হয় যাতে গরিব মানুষ ঝড়
বৃষ্টিতে কষ্ট না পায় সুদের হার %এখানে আপনাকে চার বছর এই দিন পরিশোধ করতে হবে।

.উচ্চশিক্ষা ঋণ সুদের হার

গ্রাহকের ছেলেমেয়েদের এই ঋণ প্রদান করা হয় চার বছরের কোর্সের জন্য এক লাখ টাকা এবং মাস্টার কোর্সের জন্য লাখ টাকায় সর্বমোট ১৩ লক্ষ টাকা ঋণ প্রদান করা হয়। শিক্ষা নিবাস ভালই দিন পরিশোধ করতে হবে না সুদ চার্জ করা হবে না পাঁচ বছর পর সুদ চার্জ করা হবে এক্ষেত্রে সুদের হার ফাইভ পার্সেন্ট।

.সংগ্রামী ভিক্ষুক সদস্য ঋণ সুদের হার

যারা সমাজে ভিক্ষুক রয়েছে তাদেরকে ৫০০ টাকা থেকে ২০০০ টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হয় কিছু কিছু ক্ষেত্রে হাজার টাকাও দেয়া হয়। ফেরি ব্যবসা করে যত ধীরে ধীরে ভিক্ষাবৃত্তি ত্যাগ করে। এই ঋণের কোন সুদ নাই অর্থাৎ সুদ মুক্ত ঋণ।

.কেন্দ্রঘর নির্মাণ ঋণ সুদের হার

এরিনের ক্ষেত্রে কোন সুদ প্রদান করতে হয় না এটা সুদ মুক্ত ঋণ

গ্রামীণ ব্যাংক সম্পর্কিত কিছু প্রশ্ন উত্তর

গ্রামীণ ব্যাংকের প্রকৃত মালিক কে?

এই ব্যাংকের মূল মালিক হচ্ছে ডঃ মুহাম্মদ ইউনুস।

গ্রামীন ব্যাংকের প্রধান কে?

আব্দুর রহিম খান।

গ্রামীণ ব্যাংকের অধ্যাদেশ কত সালে জারি করা হয়?

গ্রামীণ ব্যাংকের অর্ধা শেষ সাফল্যকে সারাদেশে ছড়িয়ে দিতে যে প্রতিষ্ঠান আউট হলো প্রাথমিক তহবিলের অবকাশ ছিল তার ব্যবস্থা করে আইনে কাঠামো দিতে ১৯৮৩ সালে জারি করা হয় গ্রামীণ ব্যাংক অধ্যাদেশ।

গ্রামীণ ব্যাংক  কি সরকারি?

বর্তমানে গ্রামীণ ব্যাংক বাংলাদেশ সরকারের অধীনে রয়েছে।

👉গুগল নিউজে সবার আইটি বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

শেষ কথাযারা গ্রামীণ ব্যাংক সম্পর্কে জানতে চেয়ে পোস্টটি সম্পন্ন করেছেন এবং এই সকল তথ্যগুলি জানতে চেয়েছিলেন। তাহারা বিন্দু পরিমাণ যদি পড়তে কোন উপকৃত হয়ে থাকে তাহলে অবশ্যই পোস্টটিতে কমেন্টস করবেন। আশা করছি আপনারা এই পোস্ট থেকে আপনাদের বিশ্ব বস্তুগুলি জানতে পেরেছেন।

বিশেষ দ্রষ্টব্য গ্রামীণফোন এর উপরের সকল তথ্য দিয়ে গ্রামীণ ব্যাংকের ওয়েবসাইট অনলাইন থেকে সংযুক্ত। তাই যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

আপনার জন্য আরো 

  • ইউটিউবে – ব্লগিং,ইউটিউবিং,ফেসবুকিং থেকে ইনকাম সম্পর্কিত ভিডিও পেতে–এখানে ভিজিট করুন
  • ফেসবুকে- ব্লগিং, ইউটিউবিং, ফেসবুকিং থেকে ইনকাম সম্পর্কিত সকল ভিডিও পেতে –এখানে ভিজিট করুন

Leave a Comment