আশা এনজিও লোন পদ্ধতি |সহজে লোন নিবেন যেভাবে | ASA NGO LOAN

আপনারা সকলেই জানেন যে বর্তমানে আমাদের বাংলাদেশে বিভিন্ন রকম সরকারি ব্যাংক এবং বেসরকারি ব্যাংক গুলির পাশাপাশি। বিভিন্ন ধরনের এনজিও কোম্পানিগুলি কিন্তু ঋণ সহায়তা দিয়ে আসছে। তাদের মধ্যে উন্নত একটি ঋণসেবা প্রদানকারী এনজিও হচ্ছে আশা এনজিও।

আশা (ASA)এনজিও একটি বাংলাদেশের সামাজিক উন্নয়ন সংস্থা। যাহারা ক্ষুদ্র উদ্যোক্তা যেমন কৃষক ব্যবসায়ী মহিলা অন্যান্য শ্রেণী পেশার লোকদেরকে ক্ষুদ্র ঋণ প্রদান করে থাকেন। এমনকি তারা বিদেশগামী লোকদেরকেও ঋণ প্রদান করে থাকেন। তাই বর্তমানে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে এই আশা এনজিও।

তাই আজকে আমি আপনাদেরকে আশা এনজিও এর লোন পদ্ধতি সম্পর্কে এ টু জেড আপনাদেরকে ধারণা দিব। আজকের এই পোস্ট থেকে আপনি জানতে পারবেন, আশা এনজিও লোন পদ্ধতি, আশা এনজিও থেকে কিভাবে আপনি লোন পেতে পারেন, আশা এনজিও তে কারা লোন পাবে, আশা এনজিও তে কতদিন পর্যন্ত লোন পেতে সময় লাগে, আশা এনজিও থেকে লোন নিলে কত দিনের মধ্যে পরিশোধ করতে হবে অর্থাৎ লোন সম্পর্কিত এবং আশা এনজিও সম্পর্কিত এ টু জেড বিষয়গুলি জানতে পারবেন ইনশাল্লাহ।

আশা এনজিও থেকে লোন পেতে কি কি যোগ্যতা থাকতে হবে?

প্রথমে আপনাদেরকে জানাবো আশা এনজিও থেকে যদি আপনি লোন নিতে চান সে ক্ষেত্রে আপনার কি কি যোগ্যতা থাকতে হবে। আপনার নিচের এই সকল যোগ্যতা যদি থাকে তাহলে আপনি অবশ্যই আসা এনজিও থেকে লোনের জন্য আবেদন করতে পারবেন।
আশা এনজিও থেকে লোন পেতে কি কি যোগ্যতা থাকতে হবে তা নিচে দেওয়া হল –
বিবাহিত হতে হবে অর্থাৎ আশা এনজিও থেকে লোন নিতে হলে অবশ্যই আপনাকে বিবাহিত হতে হবে।

আশা এনজিওতে আপনার একটা সঞ্চয় হিসাব থাকতে হবে। অর্থাৎ আপনার একটা সঞ্চয় একাউন্ট আসাতে থাকলে আপনি লোন আবেদন করতে পারবেন। মোট কথা হচ্ছে সেলুন আবেদনের পূর্বে অবশ্যই আপনাকে একাউন্ট করতে হবে আশা এনজিওতে।

বয়স সীমার ক্ষেত্রে অবশ্যই ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে আপনার বয়স হতে হবে।আপনি যে পরিমাণই আশা এনজিও থেকে লোন উত্তোলন করেন না কেন আপনাকে অবশ্যই সর্বোচ্চ ৪৫ কিস্তির মধ্যে এই লোন পরিশোধ করতে হবে।

আশা এনজিও থেকে লোন উত্তোলন করতে হলে অবশ্যই একজন অভিভাবক গ্যারান্টর বা স্থানীয় গ্যারান্টর বা জামিনদার  থাকতে হবে।

অবশ্যই আপনাকে লোন পরিশোধের সক্ষমতার প্রমাণ দিতে হবে। সেটা হতে হবে ছোট কোন ব্যবসায়ী অথবা কৃষক যেকোনো কিছুর।

অতীতে লোন পরিশোধের ক্ষেত্রে কোন খারাপ রেকর্ড থাকলে আপনি লোন উত্তোলন করতে পারবেন না।আশা এনজিও থেকে লোন নিতে হলে ন্যূনতম আপনার একটি বাড়ি থাকতে হবে।অবশ্যই আপনি স্থানীয় হতে হবে যে স্থানে আপনার বাড়ি রয়েছে সেই স্থানের এনজিও অফিস থেকে আসার লোন আপনি উত্তোলন করতে পারবেন।

উপরের এই শর্তাবলি সবকিছু ঠিকঠাক থাকলেই শুধুমাত্র আপনি আশা এনজিও থেকে লোন উত্তোলন করতে পারবেন।তবে কারো কারো ক্ষেত্রে এই শর্তগুলির মধ্যে কোন কোন স্বার্থ শিথিলযোগ্য হতে পারে। সেটা একমাত্র আশা এনজিও কর্তৃপক্ষই বলতে পারবে।

আশা এনজিও কত টাকা লোন দিয়ে থাকেন?

আমাদের মধ্যে অনেকেই থাকে যারা প্রশ্ন করে থাকে বা জানতে ইচ্ছে করে যে, আশা এনজিও কত টাকা পর্যন্ত সর্বোচ্চ লোন দিয়ে থাকে এবং সর্বনিম্ন কত টাকা লোন দিয়ে থাকেন।

বর্তমানে ২০২৩ সালের তাদের নিয়ম অনুসারে, সর্বনিম্ন ৫০০০ টাকা থেকে শুরু করে। সর্বউচ্চ ২০ লাখ টাকা পর্যন্ত তারা  অর্থাৎ আশা এনজিও ব্যাংক লোন প্রদান করে থাকেন। তবে অনেক ক্ষেত্রেই তাদের পরিচিতজনদের জন্য অনেক কিছুই পরিবর্তন পরিবর্ধন হতে পারে।

আশা লোনের প্রকারভেদ?

আশা এনজিও থেকে লোন প্রদানের ক্ষেত্রে অন্যান্য ব্যাংকের মতো তাদেরও ক্যাটাগরি ওয়াইস লোনের কিছু সিস্টেম রয়েছে। আমি নিচে আপনাদেরকে আশা এনজিও লোনের প্রকারভেদ গুলি দিয়ে দিচ্ছি –

প্রাইমারি লোন -প্রাথমিকভাবে একজন গ্রাহককে তারা ৫০০০ থেকে ৯৯ হাজার টাকা পর্যন্ত লোন প্রদান করে থাকেন। এই লোন পরিষদের সময়কাল ৪-৬ এবং ১২ মাস ।

স্পেশাল লোন -এই লোনের পরিমাণ  এক লাখ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত। এলন পরিশোধদের সময়সীমা কাল -১২,১৮,২৪ ও ৩০ মাস।

MSME Loanএই লোনের প্যাকেজটি তিন লক্ষ টাকা থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত দিয়ে থাকেন। সময়সীমা
-সর্বোচ্চ ৩৬ মাস পর্যন্ত।

আপনারা যারাই আশা এনজিও থেকে লোন উত্তোলন করতে চাচ্ছেন তারাই এই নিয়মটি জেনে গেলে আপনাদের জন্য কথা বলতে এবং বুঝতে অনেক সুবিধা হবে।

আশা এনজিও লোনের সুদের হার কত?

আমরা যারা আশা এনজিও থেকে লোন উত্তোলন করতে চাই তাদের জন্য কিন্তু এ বিষয়টি খুবই জানা জরুরী। এজন্য আশা এনজিও লোনের সুদের হার কেমন সেটি আপনাদেরকে নিচে দিয়ে দিচ্ছি।

👉গুগল নিউজে সবার আইটি বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

আশা এনজিওর প্রাইমারি এবং স্পেশাল লোন প্যাকেজ এর জন্য ২৪% হারে আপনাকে সুত্র দান করতে হবে। তবে এটি অনেক সময় কম বেশি হয়ে থাকে। আর MSME লোনের ক্ষেত্রে সুদের হার ২২%।

অবশ্যই আমি আপনাদেরকে ব্যক্তিগতভাবে পরামর্শ দিব। লোন নেওয়ার পূর্বে অবশ্যই আসা এনজিওর থেকে আপনি বিষয়টি জেনে নিবেন।

এ বিষয়ে আরো আপডেট এবং বিস্তারিত জানতে তাদের অফিসিয়াল ওয়েবসাইটটি ঘুরে আসতে
পারেন”

আশা এনজিও থেকে লোন নেওয়ার সুবিধা

অনেকে প্রশ্ন করে আশায় এনজিও থেকে কেন আপনি লোন নিবেন? অর্থাৎ আশা এনজিও তে লোনের সুবিধা গুলো কি কি। শুরুতেই আপনাদেরকে বলেছি এটি ক্ষুদ্র ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানেই আশা এনজিও। ছোট ছোট উদ্যোগ তা যারা রয়েছে, ছোট ব্যবসায়ী,কৃষক, গৃহিণী বিদেশগামী। ব্যক্তিদেরকে তেমন কোন অংশে ডকুমেন্টসের ঝামেলা অর্থাৎ কাগজপত্রের তেমন ঝামেলা না দিয়ে ঋণ প্রদান করা হয়।

এছাড়াও অন্যান্য ব্যাংকিং এর মত বেশি দিন সময় তারা নেয় না। এবং সুদের হার কম থাকায় অন্যান্য এনজিও থেকে আশা এনজিও তে লোন নেওয়া ভালো।

আশা এনজিও লোন ফর্ম

আশা এনজিও লোনের ফরম হিসেবে অনেকে গুগলে সার্চ করে থাকেন। তাদের উদ্দেশ্যে একটি কথাই বলবো। আসার অনলাইন কোন লোনের ফর্ম নেই। আপনি সরাসরি গিয়ে তাদের সঙ্গে কথা বলে তারা সকল কাগজপত্র আপনাকে বুঝিয়ে দিবে।

আশা এনজিও হেল্পলাইন নাম্বার

আশা এনজিও তে আপনি যোগাযোগ করতে চাইলে নিচেই নাম্বারটিতে আপনি ফোন করতে পারবেন। মোবাইলঃ ০১৭৩০০৬৫৪৯১, ফোনঃ ০৮১- ৬৯২৪৪।

আশা এনজিও লোন সম্পর্কিত কিছু প্রয়োজনীয়  প্রশ্ন উত্তর

সুদের হার কেমন?

২২% থেকে ২৪% পর্যন্ত।

ঋণ পরিশোধের সময়কাল কত?

সর্বনিম্ন দুই মাস সর্বোচ্চ ৩৬ মাস।

আশা এনজিও কাদেরকে লোন প্রদান করেন?

ক্ষুদ্র ব্যবসায়ী, বিদেশগামী কৃষক
এদেরকে।

শেষ কথা –

আপনারা যারা আশা এনজিও লোন পদ্ধতি সম্পর্কে জানতে চেয়েছিলেন। আশা করছি উপরের এই সকল তথ্য থেকে আপনারা সম্পূর্ণভাবে আশা এনজিও লোন পদ্ধতির ধারণা পেয়ে গিয়েছেন। এছাড়াও যদি আপনাদের কোন জিজ্ঞেসা থাকে তাহলে অবশ্যই আসার যে ওয়েবসাইট রয়েছে সেখান থেকে ঘুরে আসবেন অথবা সরাসরি তাদের ব্রাঞ্চে গিয়ে আপনারা কথা বলে নিতে পারবেন।

👉গুগল নিউজে সবার আইটি বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন

লেখার মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন  এবং বিন্দু পরিমাণ যদি উপকৃত হয়ে থাকেন কমেন্ট করে আমাদেরকে আরও বেশি উৎসাহিত করবেন।

আপনার জন্য আরো 

  • ইউটিউবে – ব্লগিং,ইউটিউবিং,ফেসবুকিং থেকে ইনকাম সম্পর্কিত ভিডিও পেতে–এখানে ভিজিট করুন
  • ফেসবুকে- ব্লগিং, ইউটিউবিং, ফেসবুকিং থেকে ইনকাম সম্পর্কিত সকল ভিডিও পেতে –এখানে ভিজিট করুন

Leave a Comment